পেন স্টেটের পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক আরশ দহি তালেহানি বলেন, “আমরা একটি সিমেন্ট উদ্ভাবন করেছি যা ফাটল প্রতিরোধে আরো বেশি কার্যকর

একটি ক্র্যাক প্রতিরোধী ন্যানোম্যাটরিয়াল সিমেন্টের মিশ্রণটি প্রাকৃতিক গ্যাসের কূপগুলিকে সিল করতে পারে যা মিথেন নির্গমনের একটি সম্ভাব্য উত্স।
পেনসিলভেনিয়ায় প্রাকৃতিক গ্যাসের কূপ। কূপগুলি ক্ষতিগ্রস্থ বা অবনতিতে পরিণত হলে, মিথেন সম্ভাব্য পরিবেশে পালাতে পারে।
পেন রাজ্যের গবেষকরা এই সমস্যাটির সমাধানের জন্য একটি নতুন ন্যানোমেটরি
সিমেন্টের মিশ্রণটি তৈরি করেছেন (ক্রেডিট: পরিবেশ সংরক্ষণ বিভাগ)

 

ইন্টার ডেস্ক ::

পেন স্টেটের পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক আরশ দহি তালেহানি বলেন, “আমরা একটি অত্যন্ত নমনীয় সিমেন্ট উদ্ভাবন করেছি যা ফাটল প্রতিরোধে আরো বেশি কার্যকর । “এটি গুরুত্বপূর্ণ কারণ বিশ্বজুড়ে লক্ষ লক্ষ অবহেলিত এবং পরিত্যক্ত কূপ রয়েছে এবং ক্যাসিংয়ের ফাটলগুলি মিথেনকে পরিবেশে ছড়িয়ে দিতে পারে।”

 

যখন প্রাকৃতিক গ্যাসের কূপগুলি ছিটিয়ে দেওয়া হয়, তখন সিমেন্টটি পাইপ বা সুরক্ষার জন্য আশেপাশের শিলাগুলিতে ব্যবহার করা হয়, একটি সীল তৈরি করে যা মিথেনকে অগভীর উপচেপথে স্থানান্তরিত হতে বাধা দেয়, যেখানে এটি জলপথে বা বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে, যেখানে এটি একটি শক্তিশালী গ্রিনহাউস গ্যাস, বিজ্ঞানীরা তেমনটি বলছেন ।

 

ওয়েলস ভূগর্ভস্থ মাইলগুলি প্রসারিত করতে পারে এবং সময়ের সাথে সাথে তাপমাত্রা পরিবর্তন করে এবং চাপগুলি সিমেন্টকে হ্রাস করতে পারে, যার ফলে ফাটল তৈরি হয়। বিজ্ঞানীরা বলেছেন যে মেরামতগুলি কেসিং এবং শিলার মধ্যে খুব সরু জায়গায় সিমেন্ট ইনজেকশন জড়িত, বিশেষ সিমেন্টের প্রয়োজন।

 

“নির্মাণের সময় সিমেন্ট মিশিয়ে তা চালাতে পারেন, তবে এই কূপগুলিকে সিল করতে এমন একটি অঞ্চল সিমেন্ট করছেন যা মিলিমিটারের চেয়ে কম দৈর্ঘ্যের মধ্যে রয়েছে,” দহি তালেহানি এক বিবৃতিতে বলেছিলেন। “মিথেন অণুগুলি এড়াতে পারে এমন খুব সংকীর্ণ জায়গাগুলির মধ্য দিয়ে সিমেন্টের আরও ভাল পাম্প তৈরি করতে সক্ষম হ’ল এই কাজের সৌন্দর্য” ” প্রায় ২ডি গ্রাফাইট যুক্ত করা সিমেন্টের মিশ্রণ তৈরি করেছে যা এই স্পেসগুলিকে আরও কার্যকরভাবে পূরণ করে। এটি আরও শক্তিশালী এবং আরও দৃঢ় ছিল, বিজ্ঞানীরা খুঁজে পেয়েছিলেন। তারা সম্প্রতি তাদের অনুসন্ধানগুলি গ্রীনহাউস গ্যাস নিয়ন্ত্রণের আন্তর্জাতিক জার্নালে  জানিয়েছে ।

 

কথিত আছে যে বিজ্ঞানীরা ন্যানোম্যাটিলিয়ালের শিটগুলি সিমেন্টের স্লারিতে অভিন্নভাবে বিতরণ করার জন্য একটি বহু-পদক্ষেপ প্রক্রিয়া তৈরি করেছেন। রাসায়নিকের সাহায্যে গ্রাফাইটের প্রথমে চিকিত্সা করার মাধ্যমে, বিজ্ঞানীরা এর পৃষ্ঠতল বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করতে সক্ষম হন যাতে উপাদানটি প্রতিরোধের পরিবর্তে পানিতে দ্রবীভূত হয়।

 

“আমরা যদি কেবল এই উপাদানটি পানিতে ঢালি এবং এটি মিশ্রিত করি তবে এই ছোট ছোট কণাগুলির একসাথে থাকা এবং একত্রিত হওয়ার প্রবণতা রয়েছে,” দহি তালহানি বলেছিলেন। “যদি তারা সমানভাবে ছড়িয়ে পড়ে না তবে সিমেন্টের ভিতরে গ্রাফাইটটি এতটা শক্তিশালী নয়।”

 

সিমেন্টের মিশ্রণটি মার্সেলাস শেল গ্যাস খেলায় পাওয়া যেমন সক্রিয় অপ্রচলিত কূপগুলিতে বা অনাথ এবং পরিত্যক্ত গ্যাসের কূপগুলিকে সিল করতে ব্যবহার করা যেতে পারে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। এটি কার্বন ডাই অক্সাইড ক্যাপচার এবং স্টোরেজ প্রযুক্তি ব্যবহারের প্রতিশ্রুতিও দেখায়।

 

সিমেন্টের কর্মক্ষমতা জোরদার করতে আগে ব্যবহৃত অন্যান্য ন্যানোম্যাটরিয়ালগুলির চেয়ে গ্রাফাইট আরও সাশ্রয়ী মূল্যের। এছাড়াও, সিমেন্টকে শক্তিশালী করার জন্য খুব অল্প পরিমাণে উপাদানের প্রয়োজন রয়েছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

“এই পরীক্ষার জন্য প্রয়োজনীয় গ্রাফাইট ন্যানোপ্লেলেটগুলির স্বল্প ব্যয় বিবেচনা করে, এই প্রযুক্তিটি শিল্পের ক্ষেত্রে সম্ভাব্য সিমেন্টিংয়ের সমস্যা সমাধানের জন্য একটি অর্থনৈতিক সমাধান দিতে পারে,” দহি তালেহানি বলেছিলেন।

 

সংবাদ সুত্র : https://www.theengineer.co.uk

     More News Of This Category

Our Like Page