ডারহাম বিশ্ববিদ্যালয়ে আধুনিক স্থাপত্যের সূচনা হয়েছিল

ওগডেন সেন্টার ফর ফান্ডামেন্টাল ফিজিক্স বিল্ডিং ডারহাম বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যতের স্থাপত্য কাঠামোগত উন্নয়নের জন্য স্থায়িত্বের মানদণ্ড নির্ধারণ করে


ইন্টার ডেস্ক::

ডারহাম বিশ্ববিদ্যালয় তার নতুন ১১.৫ মিলিয়ন ডলার ওগডেন সেন্টার ফর ফান্ডামেন্টাল ফিজিক্স স্টুডিও লাইবসাইন্ড (নিউ ইয়র্ক)  ডিজাইন করেছে। ডারহাম বিশ্ববিদ্যালয় মহাজাগতিক এবং মহাকাশ বিজ্ঞানের একটি বড় প্রতিষ্ঠান এবং এটি আশা করা হয় যে নতুন ওগডেন কেন্দ্রের ভবনটি এই অবস্থানকে আরও সীমাবদ্ধ করবে। নতুন কেন্দ্রটি ডারহামের গবেষণার দ্রুত বৃদ্ধি এবং একাডেমিক সাফল্যকে মৌলিক পদার্থবিজ্ঞানের সাথে সামঞ্জস্য করবে, সামনের দশকে এটির বিশ্বব্যাপী অবস্থান বজায় রাখতে সক্ষম করবে।

যুক্তরাজ্যের ডারহাম সিটির, লোয়ার মাউন্টজয়, পদার্থবিজ্ঞান বিভাগের পাশে অবস্থিত, ২,৮৭৮৭৮ বর্গমিটার বিল্ডিংটি ইনস্টিটিউট ফর কমপিটেশনাল কসমোলজি (আইসিসি), বিশ্বের অন্যতম প্রধান মহাজাগতিক গবেষণা দল, কেন্দ্র বহির্মুখী জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র (সিইএ) এবং উন্নত ইনস্ট্রুমেন্টেশন সেন্টার (সিএফএআই)। নতুন ওগডেন সেন্টারে গবেষক, স্নাতকোত্তর গবেষণা শিক্ষার্থী, সমর্থন কর্মী এবং পরিদর্শনকারী শিক্ষাবিদদের জন্য আশিটি নতুন অফিস অন্তর্ভুক্ত রয়েছে।

ডারহম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কার্লোভাল ইনস্টিটিউট ফর কম্পিউটেশনাল কসমোলজির পরিচালক, প্রফেসর কার্লোস ফ্রেঙ্ক বলেছিলেন: “ফান্ডামেন্টাল ফিজিক্সের নতুন ওগডেন সেন্টারটি ডারহাম সিটির অনন্য স্থাপত্য ঐতিহ্যে এক দুর্দান্ত অবদানকে উপস্থাপন করে। এর নকশাটি একটি শীর্ষ-শ্রেণীর গবেষণা কেন্দ্রের প্রয়োজনীয়তা প্রতিফলিত করে, যা আমাদের মহাবিশ্ব সম্পর্কে কিছু মৌলিক প্রশ্নের উত্তর খোঁজার জন্য উত্সর্গীকৃত: আমাদের ইউনিভার্সটি কখন এবং কখন শুরু হয়েছিল? এটা কিসের তৈরি? গ্যালাক্সি এবং অন্যান্য কাঠামো কীভাবে গঠিত? নতুন ভবনটি একটি আশ্চর্যজনক জায়গা যেখানে কাজ করা উচিত ”।

নকশা

পরিকল্পনার মধ্যে একটি সর্পিল কেন্দ্রটি ধারাবাহিক, স্ট্যাকড এবং ইন্টারলকিং ফর্ম হিসাবে ডিজাইন করা হয়েছে। দায়বদ্ধতার সাথে উত্সাহিত স্কটিশ লার্চ থেকে তৈরি একটি বায়ুচলাচল কাঠের বৃষ্টির পর্দাতে আবৃত  এছাড়াও, উত্তর ও দক্ষিণে ক্যান্টেড পর্দার দেয়ালগুলি সর্পিলটির আকারটি বাড়িয়ে তোলে এবং সুরম্য ডারহাম সিটি এবং ডারহাম ক্যাথেড্রালের দর্শনীয় দৃশ্য সরবরাহ করে।

ভবনের সক্রিয় ফর্মটি তার পরিধিগুলির সাথে প্রাইভেট ওয়ার্ক স্পেসগুলির একটি কঠোর, পুনরাবৃত্তিমূলক প্রোগ্রামকে একত্রিত করে একটি সাম্প্রদায়িক বহু-গল্পের অভ্যন্তরীণ স্থান যা স্পেস সংগ্রহ করে এবং একটি বিশাল কেন্দ্রীয় স্কাইলাইট দ্বারা সক্রিয় করা হয়। কেন্দ্রের জন্য একটি নতুন পরিচয় তৈরি করা হয়েছে যার ফলে অনন্য স্বতন্ত্র পৃথক কর্মক্ষেত্র তৈরি হয়েছে যা সংযোগ এবং সম্প্রদায়কে উপলব্ধি করে।

ড্যানিয়েল লিবাসকিন্ড বলেছিলেন: “এই প্রকল্পটি কীভাবে শক্ত প্রোগ্রামের প্রয়োজনীয়তার মধ্যে একটি উচ্চ-টেকসই, গতিশীল বিল্ডিংয়ের নকশা করা যায় তার একটি উদাহরণ। হালকা এবং খোলামেলা নকশার মূলে রয়েছে; নকশা প্রক্রিয়াটির প্রতিটি পদক্ষেপে আমরা সহজ, তবু শক্তিশালী উপকরণ অন্তর্ভুক্ত করেছি এবং ব্যবহারকারীরা ডারহাম বিশ্ববিদ্যালয়ের জন্য এই গুরুত্বপূর্ণ বিল্ডিং তৈরির অভিজ্ঞতা বিবেচনা করেছেন। ”

কেন্দ্রের দর্শনার্থীরা আলোকিত লবিতে প্রবেশ করান অভ্যন্তরীণ নরম ধূসর কংক্রিট কলাম এবং সিলিংয়ের একটি প্রাকৃতিক প্যালেট নিয়োগ করে, উষ্ণ কাঠের সমাপ্তি এবং হিমশীতল কাচের সাথে যুক্ত। অফিসগুলিকে কেন্দ্রের ঘেরে ঠেলা দিয়ে প্রতিটি স্থান প্রাকৃতিক আলো এবং বায়ুচলাচল থেকে উপকার পেতে পারে। তদ্ব্যতীত, গ্লাসযুক্ত দরজা এবং স্ক্রিনগুলি আরও বাইরে থেকে মধ্য অলিন্দে আলো প্রেরণ করে। উদার ছাদ টেরেসগুলি সতেজ বাতাসকে স্বাচ্ছন্দ্য এবং উপভোগ করার জন্য অনড় মিটিং বা জায়গাগুলির জন্য জায়গা তৈরি করে। কেন্দ্রীয় অলিন্দ এবং সভা অঞ্চলগুলিতে স্কাইলাইটস মার্শাল আলোক। বিল্ডিংয়ের পুরো প্রোগ্রামটি নমনীয়, সাম্প্রদায়িক জায়গাগুলির সাথে জুড়ে রয়েছে।

গ্রাউন্ড ফ্লোর জনসাধারণের জন্য উন্মুক্ত এবং একটি সেমিনার / সভা ঘর (১০০ টি আসন) রয়েছে যা ইভেন্টগুলির জন্য ব্যবহার করা যেতে পারে। দ্বিতীয় তলায় একটি কেন্দ্রীয় সামাজিক স্থান রয়েছে যেখানে কর্মী এবং গবেষকরা অনানুষ্ঠানিক ভিত্তিতে একসাথে কাজ করতে পারবেন। এই কেন্দ্রীয় অঞ্চল আনুষ্ঠানিক ডিনার, তহবিল সংগ্রহকারী, উপস্থাপনা বা বিশেষ ঘোষণার জন্য একটি স্থান হিসাবেও কাজ করতে পারে। ভিডিও কনফারেন্সিং সুবিধাসহ সংলগ্ন ব্রেকআউট কক্ষগুলি গ্রুপ আলোচনা এবং আরও বৃহত্তর সহযোগিতার মঞ্জুরি দেয়। তৃতীয় তলায় অতিরিক্ত অফিসের জায়গা রয়েছে এবং এটি নীচের তলাগুলির জন্য উন্মুক্ত।

প্রকৌশল

জটিল প্রোগ্রাম এবং বিল্ডিংয়ের অনন্য সর্পিল আকারে সৃজনশীল প্রকৌশল সমাধানগুলির প্রয়োজন। কলামের অবস্থানগুলি সাবধানে বিবেচনা করতে হয়েছিল, তাদের মধ্যে কয়েকটি বিল্ডিংয়ের স্থাপত্যের জ্যামিতির প্রতিক্রিয়া জানাতে অনন্য পরিকল্পনার মাধ্যম । চিন্তার সাথে অবস্থানযুক্ত কলামগুলি নমনীয় কক্ষ বিন্যাসগুলি বিশ্ববিদ্যালয়কে ক্ষেত্রগুলির প্রসার ঘটাতে এবং স্থানের চারদিকে ঘোরাতে অনুমতি দেয় – কেন্দ্রের ভবিষ্যতের প্রয়োজনগুলি পূরণ করে।

অরূপ প্রকল্পটিতে কাঠামোগত, যান্ত্রিক, বৈদ্যুতিক এবং জনস্বাস্থ্য, ইঞ্জিনিয়ারিংয়ের পাশাপাশি অ্যাকোস্টিকস, ফেকাডস, জিওটেকনিক্স এবং ফায়ার ইঞ্জিনিয়ারিংয়ে বিশেষজ্ঞ পরামর্শমূলক পরিষেবা সরবরাহ করেছিল।

অরূপের প্রকল্প পরিচালক অ্যান্ড্রু উইলকিনসন বলেছিলেন: “যুক্তরাজ্যের একটি বিশ্বখ্যাত বিজ্ঞান ও গবেষণা সম্প্রদায় রয়েছে এবং ডারহাম বিশ্ববিদ্যালয়ও এর ব্যতিক্রম নয়। এই নতুন সুবিধাটি নতুন অফিস এবং শেখার স্থান তৈরি করে যা পরবর্তী প্রজন্মের বিশ্বের শীর্ষস্থানীয় গবেষক ও পদার্থবিদদের জন্য একটি চাক্ষুষরূপে অনুপ্রেরণামূলক পরিবেশ সরবরাহ করে। ”

টেকসই

ওগডেন কেন্দ্রটি অত্যন্ত শক্তিশালী: ব্যবহারকারীর পরিবেশের মানের দিকে যত্নবান মনোযোগ দেওয়া হয়েছিল; টেকসই উপকরণ নির্বাচন; সুবিধাগুলি ঝরনা এবং বাইক র‌্যাকের সাহায্যে সজ্জিত; এর উন্মুক্ত কংক্রিট সিলিংগুলি নাইট-পার্জ প্রভাবের সুবিধা গ্রহণ করে; এলইডি ফিক্সচারগুলি জুড়ে ব্যবহৃত হয়; গ্রাউন্ড সোর্স হিট পাম্প এবং ছাদে ফটোভোলটাইজ অ্যারের মতো নবায়নযোগ্য শক্তির উত্সগুলি নিযুক্ত করা হয়; এবং বৃষ্টির পানির সংগ্রহগুলি প্রাকৃতিক দৃশ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

 

 

 

 

তথ্যসুত্র :: https://www.environmentalengineering.org.uk

     More News Of This Category

Our Like Page