বঙ্গবন্ধু স্কয়ারের ভিত্তিপ্রস্তর স্থাপন

আমাদের প্রকৌশল ডেস্ক ।।

রাজধানীর পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় বঙ্গবন্ধু স্কয়ারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। সম্প্রতি এটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

রাজউক সূত্রে জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের শৈল্পিক ভঙ্গিমা সম্বলিত বঙ্গবন্ধু স্কয়ারের মূল নকশা প্রণয়ন করেছে স্থাপত্য অধিদপ্তর। এটির অবস্থান প্রকল্পের ১৫ নং সেক্টরের ২০৩ নং সড়কের ১৭ নম্বর প্লটে। ২ দশমিক ৩১৯ একর জমিতে নির্মাণাধীন প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৫৫ কোটি ১ লাখ ৬৪ হাজার টাকা।

বঙ্গবন্ধু স্কয়ার স্থাপনের প্রয়োজনীয় কাজের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) দায়িত্ব দিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। তবে মূল দায়িত্ব পালন করবে মন্ত্রণালয়। বঙ্গবন্ধু স্কয়ারে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে তার শূন্যে উত্থিত তর্জনীর ভাস্কর্যে শোভা পাবে। এটি ব্রোঞ্জ দ্বারা নির্মাণ করা হবে এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের স্মরণে ভাস্কর্যটির উচ্চতা নির্ধারণ করা হয়েছে ৭১ ফুট। যা আগামী প্রজন্মের কাছে অনন্য মাইলফলক হিসেবে পরিচিতি লাভ করবে।

 

নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, এই প্রকল্পের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এবং মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য ভূমিকা ফুটিয়ে তোলা হবে।

বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ উল্লেখ করে তিনি বলেন, বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র ও বাঙালির অধিকার আদায়ের আন্দোলনে বঙ্গবন্ধুর অনন্য ভূমিকার কথা জাতি আজীবন কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আশরাফুল আলম, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান সাঈদ নূর আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

     More News Of This Category

Our Like Page