পূর্বাচলে বাণিজ্য মেলা, শুরু হবে পহেলা বৈশাখ

আমাদের প্রকৌশল ডেস্ক ।।

আসন্ন ২০২১ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আর রাজধানীর শেরেবাংলা নগরে থাকছে না। এটি নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার পূর্বাচল নিউ টাউনের ৪ নম্বর সেক্টরে মেলার নিজস্ব ও স্থায়ী স্থাপনায় অনুষ্ঠিত হবে। এ ছাড়া পূর্বের নিয়ম অনুযায়ী ইংরেজি বছরের প্রথম দিন মেলা শুরু হবে না। নতুন বছর থেকে এটির উদ্বোধন হবে পহেলা বৈশাখে।

অর্থাৎ ২০২১ সালের ১৪ এপ্রিল বা বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে উদ্বোধন হওয়া মাসব্যাপী এই মেলা চলবে ১৪ মে পর্যন্ত। বৃহস্পতিবার তথ্যটি নিশ্চিত করেছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে মেলার উদ্বোধন পহেলা জানুয়ারিতে হবে না। কারণ গত ২৫ মার্চের পর থেকে দেশে লকডাউনে সব কাজকর্ম বন্ধ থাকায় নতুন ভেন্যুর প্রস্তুতি কিছুটা পিছিয়ে পড়েছে। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে না বিধায় পহেলা বৈশাখে মেলা শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চলতি বছরের পহেলা জানুয়ারি ২৫তম বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন যে, ২০২১ সালের ২৬তম বাণিজ্য মেলা পূর্বাচলে নির্মাণাধীন বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিউশন সেন্টারে অনুষ্ঠিত হবে। বর্তমানে সেখানেই জোরেশোরে মেলা আয়োজনের প্রস্তুতি চলছে এবং কাজ প্রায় ৯৮ শতাংশ শেষ।

জানা গেছে, পূর্বাচল নিউ টাউনের ৪ নম্বর সেক্টরের ৩১২ নম্বর রোডের ০০২ নম্বর প্লটে মোট ৩৫ একর জমির ওপর নির্মাণ করা হচ্ছে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার। সেখানে আধুনিক কার পার্কিং, সম্মেলন কক্ষ, সভাকক্ষ, প্রেস সেন্টার, অভ্যর্থনা কক্ষ, বাণিজ্য তথ্যকেন্দ্র এবং আধুনিক সুবিধা সংবলিত ডরমিটরি থাকছে। এ ছাড়া সার্বক্ষণিক সিসি টিভি, আধুনিক ব্যবস্থাসহ বিদ্যুতের নিজস্ব সাবসেন্টার, সার্ভিস রুম, অভ্যন্তরীণ রাস্তা, কালভার্ট ও সীমানা প্রাচীর থাকবে।

     More News Of This Category

Our Like Page